Menu
নারায়ণগঞ্জ শনিবার | ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
  সর্বশেষঃ
প্রকাশিত সংবাদের আংশিক প্রতিবাদ শাহ আলমের
গণপিটুনি কেন বাড়ছে, আইনে এর শাস্তি কী?
দালাই লামার মতোই কি শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন ভারতে!
সোনারগাঁয়ে ২৯৫ বোতল ফেন্সিডিলসহ আটক ২
মাফিয়াতন্ত্র, দখলদারিত্ব ও চাঁদাবাজদেরকে ক্ষমতায় আনতে চাই না – মুফতী সৈয়দ ফয়জুল করীম
ত্বকী হত্যাকাণ্ড : আজমেরীর গাড়িচালককে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ
হিন্দুস্থান টাইমসের নিবন্ধ // ঢাকা চাইলে হাসিনাকে হস্তান্তর করতে পারে দিল্লি
সাবেক সেনাপ্রধান আজিজ ও তার ভাইসহ ৫ জনের বিরুদ্ধে চাঁদাবাজি মামলা
সোনারগাঁয়ে নদী থেকে অজ্ঞাত ব্যাক্তির লাশ উদ্ধার 
জাকির চেয়ারম্যানের অপসারণের দাবিতে মানববন্ধন
বক্তাবলীতে দানবীর মেছবাহুল বারী ৩৪তম মৃত্যুবার্ষিকী পালিত
শেখ হাসিনার ভাগ্যে কী ঘটতে যাচ্ছে আজ?
বক্তাবলীতে সরকারী টাকায় আওয়ামী লীগ নেতার ব্যক্তিগত উন্নয়ন!
বন্দরে হত্যা মামলার আসামি পিংকির নেতৃত্বে ১১টি বাড়িঘরে হামলা, ভাঙচুর, লুটপাট
আগামীকাল নারায়ণগঞ্জ আসছেন শায়খে চরমোনাই
আড়াইহাজার থানা হতে লুন্ঠিত অস্ত্র ও গুলি উদ্ধার
সোনারগাঁয়ে পূজা কমিটির সঙ্গে সেনাবাহিনীর মতবিনিময় সভা
আবারো ৫ দিনের রিমান্ডে গোলাম দস্তগীর গাজী
“আওয়ামী লীগের মতো শুরু করলে আমরাও টিকতে পারব না”
র‌্যাব-১১’র পুনরায় ত্বকী হত্যা মামলার তদন্ত শুরু
রংধনু গ্রুপের আন্ডা রফিকের ভাই মিজান ২ দিনের রিমান্ডে
প্রতারণার নির্বাচন//চট্রগামে হাসিনাসহ সাবেক ৩ সিইসির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা
“ফতুল্লার সেই দূর্ধর্ষ আওয়ামী লীগার শরীফ ভোল পাল্টে এখন বিএনপিতে”
রংধনু’র আন্ডা রফিকের ভাই মিজানের ফাঁসির দাবিতে মানববন্ধন
নারায়ণগঞ্জে ছাত্রদলের সব কমিটি বিলুপ্তি ঘোষণা
ম্যাজিস্ট্রেসি ক্ষমতা: কী কী করতে পারবে সেনাবাহিনী
বৈধভাবে ভারতে থাকতে পারবেন আর একদিন, হাসিনার ভাগ্যে কী আছে?
স্বেচ্ছাসেবক দল নেতা রবিন হত্যা চেষ্টাকারীদের গ্রেফতার ও অস্ত্র উদ্ধারের দাবীতে মানববন্ধন
ঢাকার বিএনপির জনসভায় তোফাজ্জল হোসেনের নেতৃত্বে যোগদান
বন্দরে মেলার অন্তরালে চলছে বিভিন্ন প্রকার জুয়া..
Next
Prev
প্রচ্ছদ
পালিয়েছেন লাশ পোড়ানো ঘটনার ‘মাস্টারমাইন্ড’ ওসি সায়েদ

পালিয়েছেন লাশ পোড়ানো ঘটনার ‘মাস্টারমাইন্ড’ ওসি সায়েদ

প্রকাশিতঃ

Views: 3

যোগ দেননি নতুন কর্মস্থলে

সাভার উপজেলার আশুলিয়ায় গণহত্যার পর লাশ গুনে গুনে ভ্যানে তোলা ও আগুনে পুড়িয়ে দেওয়ার ঘটনায় একে একে বের হয়ে আসছে আড়ালে থাকা কুশীলবদের নাম। এই প্রতিবেদকের নিজস্ব অনুসন্ধানে পাওয়া গেছে চাঞ্চল্যকর তথ্য। দেশজুড়ে আলোচনার ঝড় তোলা এই ঘটনার ‘মাস্টারমাইন্ড’ হিসেবে জানা গেছে আশুলিয়া থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সায়েদের নাম।

নিজের দায় এড়িয়ে ঘটনাটিকে ভিন্নখাতে প্রভাবিত করতে নানা কৌশল ও ছলনার আশ্রয় নিলেও শেষ পর্যন্ত ফেঁসেই যাচ্ছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত ওসি এএফএম সায়েদ।

গ্রেফতার আতঙ্কে ইতোমধ্যে গা ঢাকা দিয়েছেন পুলিশের এই কর্মকর্তা। খোদ পুলিশের একটি সূত্র জানায়, নিজেকে আড়াল করতে নানা কৌশল খাটিয়েও শেষ রক্ষা না হওয়ায় যে কোনো মুহূর্তে অবৈধ পথে দেশত্যাগের পরিকল্পনা করছেন সায়েদ। বিষয়টি আঁচ করতে পেরে ইতোমধ্যেই ইমিগ্রেশনসহ আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে তার বিষয়ে নজরদারি বাড়াতে বলা হয়েছে।

৫ আগস্ট শেখ হাসিনার পদত্যাগ ও দেশত্যাগের মধ্য দিয়ে পতন ঘটে আওয়ামী লীগ সরকারের। অনুসন্ধানে জানা গেছে, সেদিন বিকেলে লাশের স্তূপে আরো লাশ তোলা এবং পরে পোড়ানোর একাধিক ভিডিও প্রকাশ্যে এলে সারাদেশে তোলপাড় সৃষ্টি হয়।

সূত্রমতে, বীভৎস ও নারকীয় ওই ঘটনার নির্দেশদাতা হিসেবে প্রত্যক্ষভাবে অংশ নিয়েছিলেন তিনি। ডিউটি করেছেন সিভিল ড্রেসে। পড়নে ছিলো নীল রঙের পোলো শার্ট, কালো রঙের ট্রাউজার। এক হাতে ব্যান্ডেজ। ট্রাউজারের পকেটে ছিলো ওয়্যারলেস সেট। প্রচন্ড টেনশনে খেয়েছেন একের পর এক সিগারেট।

অনুসন্ধানে জানা গেছে, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের দাপটে এএফএম সায়েদ ঢাকা জেলার একটানা চাকরি করেছেন একটানা ১০ বছর ১০ মাস ৬ দিন। এ সময়টাতে তিনি ঘুরেফিরে আশুলিয়া থানার সেকেন্ড অফিসার, গোয়েন্দা পুলিশ ঢাকা উত্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা, আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালন করেছেন।

পুলিশ সদর দপ্তরের সূত্রমতে, এএফএম সায়েদ ২০০৬ সালের ৫ মার্চ যশোর জেলা পুলিশ লাইনে এসআই পদে যোগ দেন।

পদোন্নতি পেয়ে পরিদর্শক পদে ওসি হিসাবে যোগদান প্রথমে ঢাকা জেলা (উত্তর) গোয়েন্দা পুলিশে। তারপর ঘুরেফিরেই আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালন করেন। এ সময় অপরাধ জগতের মাফিয়া থেকে শুরু করে ভূমিদস্যু, ঝুট সন্ত্রাসীদের সঙ্গে হাত মিলিয়ে উপার্জন করেন কোটি কোটি টাকার অর্থ।

সূত্রমতে, নিজের নামে না করলেও স্ত্রী স্বজনদের নামেই খুলনায় জাহাজ, জমি, ফ্ল্যাটসহ দেশের বিভিন্ন স্থানে বেনামে সম্পদ গড়েছেন পুলিশের এই ধূর্ত কর্মকর্তা। এক দশকের বেশি সময় ঢাকায় থাকার কারণে পরে প্রাইস পোস্টিং হিসেবে ২০২১ সালের ২২ মার্চ তাকে বদলি করা হয় নারায়ণগঞ্জের আকর্ষণীয় রূপগঞ্জ থানায়।

দ্বাদশ সংসদে ডামি নির্বাচনের প্রাক্কালে পুলিশের লোক দেখানো রদবদলে কেবলমাত্র জেলার এক থানা থেকে আরেক থানায় ওসিদের বদলি করা হলেও ব্যতিক্রম ছিলেন এএফএম সায়েদ। ২০২৩ সালের ১২ ডিসেম্বর রূপগঞ্জ থেকে বদলি হয়ে যোগ দেন আশুলিয়া থানার ওসির দায়িত্বে।

আশুলিয়া থানায় মাত্র ৮ মাস ২৩ দিন দায়িত্ব পালনের মধ্যে তার নেতৃত্বে ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থান ঘিরে আশুলিয়া থানার ঘটে লাশ পোড়ানোর রোমহর্ষক বীভৎস ঘটনা। সেদিন গণহত্যা আড়াল করতে স্কুলছাত্র আস-সাবুর, আবদুল মান্নান, মিজানুর রহমান, তানজিল মাহমুদ সুজয়, সাজ্জাদ হোসেন সজল এবং বায়েজিদকে হত্যা করে আশুলিয়া থানার সামনেই পুলিশ ভ্যানে তাদের লাশ পুড়িয়ে দেওয়া হয়।

এ ব্যাপারে আত্মগোপনে থাকা এএফএম সায়েদের সঙ্গে হোয়াটসঅ্যাপে যোগাযোগ করা হলে তিনি জানান, এসব ঘটনায় তার কোনো সম্পৃক্ততা নেই। তাহলে কেন নতুন কর্মস্থানে যোগদান না করে পালিয়ে বেড়াচ্ছেন- এর কোনো সদুত্তর দেননি তিনি।

যোগাযোগ করা হলে তদন্ত কমিটির প্রধান পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) সাজেদুর রহমান জানান, ঘটনাটি অত্যন্ত স্পর্শকাতর। জড়িতদের আইনের আওতায় আনতে সুক্ষভাবে তদন্ত করা হচ্ছে। ইতোমধ্যে অর্ধশতাধিক পুলিশ ও প্রত্যক্ষদর্শীর সাক্ষ্য নেওয়া হয়েছে। তদন্তে বেশ কিছু অগ্রগতি হয়েছে জানিয়ে এই পুলিশ কর্মকর্তা বলেন, তদন্তের প্রয়োজনে এএফএম সায়েদের সঙ্গেও কথা বলবে তদন্ত কমিটি।

সিনিয়র আইনজীবী জেড আই খান পান্না এই প্রতিবেদককে বলেন, গুলি করার জন্য আইন আছে। প্রথমেই ম্যাজিস্ট্রেটের অনুমতি লাগবে। ১৮৬০ সালের দণ্ডবিধির ৯৬-১০৬ ধারায় আত্মরক্ষার অধিকার সম্পর্কে বর্ণনা করা হয়েছে। দণ্ডবিধির ৯৯ ধারায় বলা হয়েছে আঘাত যতটুকু প্রতিকারও ঠিক ততটুকু করতে পারবে। প্রতিঘাত আঘাতের বেশি হতে পারবে না। পিআরবিতে আছে, হাঁটুর নিচে গুলি করতে হবে। মাথায়, মুখে, বুকে গুলি করার কোনো এখতিয়ার নেই। যেভাবে গুলি করা হয়েছে সেটি আইনানুগ হয়নি।  আর আশুলিয়ার ঘটনা তো গণহত্যা। সেই হত্যাযজ্ঞের আলামত ধ্বংস করার জন্য লাশ পুড়িয়ে দেওয়া বীভৎস ঘটনা জঘন্য অপরাধ। প্রতিটি ঘটনার তদন্ত হওয়া উচিত।

এসব ঘটনায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ছাড়াও আশুলিয়া থানায় পৃথক মামলায় তৎকালীন ও সি এএফএম সায়েদকে সন্দেহজনক আসামি  করা হলেও এখনো তিনি রয়েছেন ধরাছোঁয়ার বাইরে।

ঢাকার পুলিশ সুপার (এসপি) আহম্মদ মুঈদ যুগান্তরকে জানান, মানবতাবিরোধী জঘন্য এমন অপরাধের সঙ্গে জড়িতদের কাউকে ছাড় দেওয়া হবে না। সায়েদ লাশ পেড়ানো মামলায় আমাদের সন্দহজনক আসামি। সে পলাতক থাকায় তাকে গ্রেফতারের চেষ্টা করা হচ্ছে। তিনি আরও বলেন তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে জড়িত প্রত্যেককে আইনের আওতায় আনা হবে।

সূত্রমতে, ২০০৬ সালের ২৩ ফেব্রুয়ারি এসআই (নিরস্ত্র) পদে পুলিশে যোগ দেয়া এএফএম সায়েদ খুলনা মহানগরের ৪নং মিয়াপাড়া মহল্লার মো. ইসমাইলের ছেলে। তার পুলিশ পরিচিতি নং-বিপি-৮০০৬১৪৫৩৩৬।

 

যুগান্তর

এ সম্পর্কিত আরো খবর

উপদেষ্টা মন্ডলীঃ

ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম

সম্পাদক মন্ডলীঃ

মোঃ শহীদুল্লাহ রাসেল

প্রধান নির্বাহীঃ

মোঃ রফিকুল্লাহ রিপন

সতর্কীকরণঃ

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি
অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও
প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
সকল স্বত্ব
www.jagonarayanganj24.com
কর্তৃক সংরক্ষিত
Copyright © 2024

বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ

বনানী সিনেমা হল মার্কেট
পঞ্চবটী ফতুল্লা, নারায়ণগঞ্জ
ফোন নম্বরঃ ০১৯২১৩৮৮৭৯১, ০১৯৭৬৫৪১৩১৮
ইমেইলঃ jagonarayanganj24@gmail.com

Website Design & Developed By
MD Fahim Haque
<Power Coder/>
www.mdfahim.com
Web Solution – Since 2009

error: Content is protected !!